শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

দেশ | সড়ক পরিবহণের লক্ষ্যমাত্রা পূরণে ব্যর্থ মোদি সরকার

Kaushik Roy | ০৮ জানুয়ারী ২০২৪ ১৩ : ২৯Kaushik Roy


বীরেন ভট্টাচার্য: আর মাত্র তিন মাস। ২০২৩-২৪ অর্থবর্ষ প্রায় শেষের পথে। চলতি অর্থবর্ষে মোদি সরকার লক্ষ্যমাত্রা পূরণে ব্যর্থ হতে চলেছে জাতীয় সড়ক নির্মাণ, বরাত দেওয়ায়। চলতি অর্থবর্ষে ১৪ হাজার কিলোমিটার জাতীয় সড়ক নির্মাণের বরাত দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছিল মোদি সরকার। যদিও সেই লক্ষ্যমাত্রা পূরণ হওয়া সম্ভব নয় বলে দাবি সড়ক পরিবহন ও জাতীয় সড়ক মন্ত্রকের। এছাড়াও ১৩, ৮১৪ কিলোমিটার নতুন সড়ক নির্মাণের লক্ষ্যমাত্রাও পূরণ হওয়া কঠিন বলে মনে করছেন মন্ত্রকের আধিকারিকরা। সড়ক পরিবহণ মন্ত্রকের আধিকারিকরা সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন, ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত ৬,২১৭ কিলোমিটার অর্থাৎ লক্ষ্যমাত্রার মাত্র ৪৫ শতাংশ সড়ক নির্মাণ সম্পন্ন হয়েছে। যদিও সড়ক বিভাগের সচিব অনুরাগ জৈনের দাবি, লক্ষ্যমাত্রা পূরণ করতে পারবে কেন্দ্রীয় সরকার। সড়ক মন্ত্রকের তথ্য অনুযায়ী, গত বছরের নভেম্বর পর্যন্ত সময়ে রাস্তা নির্মাণের জন্য বরাত দেওয়া হয়েছিল ৫,৩৮২ কিলোমিটার। যদিও এই বছরে নভেম্বর পর্যন্ত সময়ে বরাত দেওয়া হয়েছে মাত্র ২,৮১৫ কিলোমিটার। অর্থাৎ বরাত দেওয়ার পরিমাণও কমেছে।

অনুরাগ জৈনের কথায়, "২০২৩-২৪ অর্থবর্ষে নতুন জাতীয় সড়ক নির্মাণের জন্য ১০,০০০ কিলোমিটারের বরাত দেওয়া সম্ভব হবে।" ভারতমালা প্রকল্পের পরবর্তী ধাপে হাইস্পিড হাইওয়ে করিডর নির্মাণ করার পরিকল্পনা রয়েছে মোদি সরকারের। এই ধরণের জাতীয় সড়কে চলাচল করে হাইস্পিড যানবাহন এবং সেখানে ট্রাফিক নিয়ন্ত্রিত থাকে। ২০১৭ সালে ভারমালা প্রকল্পের সূচনা করে মোদি সরকার। ২০২৪ সালের মধ্যে সমস্ত অর্থনৈতিক অঞ্চল, উৎপাদন কেন্দ্রের হাব, সীমান্ত এবং উপকূলবর্তী এলাকাগুলিতে জুড়তে ভারতমালা প্রকল্পের সূচনা করা হয়। এই প্রকল্পে ৩৪,৮০০ কিলোমিটার জাতীয় সড়ক নির্মাণের লক্ষ্যমাত্রা নেওয়া হয়। যদিও সেই প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে অনেক দেরিতে। সেই কারণেই ভারতমালা প্রকল্পের সময়সীমা বাড়িয়ে ২০২৭-২৮ পর্যন্ত করা হয়েছে। সড়ক পরিবহণ মন্ত্রক জানিয়েছে, এখনও পর্যন্ত ভারতমালা প্রকল্পের আওতায় ২৭,৩৮৪ কিলোমিটার জাতীয় সড়কের বরাত দেওয়া হয়েছে। তারমধ্যে ১৫,০৪৫ কিলোমিটার সড়ক নির্মাণ হয়েছে।

তবে এখনও ৮,০০০ কিলোমিটার সড়কের বরাত দেওয়া বাকি রয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার। ২০৪৭ সাল অর্থাৎ স্বাধীনতার শতবর্ষের লক্ষ্যমাত্রা হিসেবে ৪০,০০০ কিলোমিটার জাতীয় সড়ক তৈরির করতে চায় কেন্দ্রীয় সরকার। তারমধ্যে হাইস্পিড করিডর হবে ১৫,০০০ কিলোমিটার। ২০ লক্ষ কোটি টাকা খরচে এই সড়ক তৈরির সময়সীমা ২০৩০ সাল। সমস্ত নতুন রাস্তাই ২০৪৭ সাল মাথায় রেখে নির্মাণ করা হচ্ছে বলে জানিয়েছেন সড়ক বিভাগের সচিব। আগে যে পদ্ধতিতে জাতীয় সড়ক নির্মাণ হত সেখানে পরিকাঠামোর খরচ বহন করত সরকার এবং বরাত পাওয়া বেসরকারি সংস্থা শুধু ইঞ্জিনিয়ারিং এবং নির্মাণের প্রয়োজন মেটাত। তবে সেই পদ্ধতি বদল করা হয়েছে। বর্তমানে যে কোনও বরাতের ক্ষেত্রে প্রকল্পের মোট খরচের ৪০ শতাংশ সরকার দেয় বাকি ৬০ শতাংশ বিনিয়োগ করতে হয় বরাত পাওয়া বেসরকারি সংস্থাকে।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

বিয়ের প্রতিশ্রুতি দিয়ে প্রতারণা বিচারককেই, উত্তরপ্রদেশের ব্যক্তির কাণ্ডকারখানা চোখ কপালে ওঠার মতো...

ইসরোর বিশাল পদক্ষেপ, তিন বছরের মধ্যে চাঁদের উদ্দেশে পাড়ি দেবে চন্দ্রযান ৪, কত টাকা অনুমোদন করল মন্ত্রিসভা? ...

এলআইসি-র নতুন পলিসি, নিশ্চিত হবে আপনার মেয়ের ভবিষ্যৎ...

দ্রুত অবসর নিতে চান, জেনে নিন কোথায় বিনিয়োগ করবেন ...

অটোয় ধাক্কা দিয়ে যাত্রীদের উপর উল্টে পড়ল ট্রাক, ভয়ঙ্কর দুর্ঘটনায় মৃত ৭ ...

ফের ভারত পাকিস্তান দ্বৈরথ, এবার সিন্ধু জলবন্টন চুক্তি...

সিনেমা দেখেই মগজের বিরল অপারেশন, বিরল এই ঘটনা হল কোথায়...

এক দেশ এক ভোট, আদৌ সম্ভব? কী বলছেন বিরোধীরা? 

রাহুল গান্ধীকে খুনের ষড়যন্ত্র ? বিজেপি নেতার বিরুদ্ধে থানায় নালিশ ত্রিপুরা কংগ্রেসের ...

১২ জন বাংলাদেশী মৎস্যজীবীকে উদ্ধার ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর ...

পয়লা অক্টোবর থেকে পিপিএফে বড়সড় পরিবর্তন, এখনই সতর্ক হন ...

সুকন্যা সমৃদ্ধি যোজনায় আসছে বিরাট বদল, নিয়ম জানা না থাকলে পড়তে হবে বিপদে ...

বোনের সামনেই নাবালিকা দিদিকে ধর্ষণ, মুখ বন্ধ রাখতে ২০ টাকা হাতে গুঁজেই পলাতক অভিযুক্ত ...

আহমেদাবাদের রাস্তায় গাড়ি পিষে দিল মা ও ছেলেকে, তারপর কী হল ...

এই বই পড়ে ফেললেই মানুষ বুঝতে পারতেন পশু-পাখির ভাষা!...



সোশ্যাল মিডিয়া



01 24